ডিপ্লোমা করে কি কি চাকরি করা যায় - ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কত

প্রিয় পাঠক, আমরা অনেকেই আছি জানিনা যে ডিপ্লোমা করে কি কি চাকরি করা যায় এই বিষয় সম্পর্কে তাই আজকের এই আর্টিকেলটিতে আপনাদের সকল প্রশ্নের উত্তর দিতে এটি তৈরি করা হয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কত, ডিপ্লোমা করে কি পুলিশ হওয়া যায়, ডিপ্লোমা তে কি কি বিষয় রয়েছে, এমন না জানা অনেক প্রশ্নের উত্তর নিয়ে আজকের এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে।
ডিপ্লোমা করে কি কি চাকরি পাওয়া যায়
ডিপ্লোমা করে কি কি চাকরি করা যায়, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার সরকারি এবং বেসরকারি কাদের কত বেতন এই সম্পর্কেও আজকের এই আর্টিকেলটিতে জানানো হবে। এই তথ্যগুলো সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্পর্কে এবং ইঞ্জিনিয়ারদের কার কত দক্ষতা সবকিছু নিয়ে আজকের এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে।

ডিপ্লোমা করে কি কি চাকরি করা যায়

আমরা অনেকে আছি জানিনা যে ডিপ্লোমা পড়ে কি চাকরি পাওয়া যায় । ডিপ্লোমা পড়ে অনেক ধরনের চাকরি পাওয়া যায়। কিন্তু আমাদের আগে জানতে হবে ডিপ্লোমা কাকে বলে মূলত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং হচ্ছে একটি চার বছর মেয়াদী কোর্স যেটা করার পরে খুব তাড়াতাড়ি চাকরি পাওয়া যায়। কিন্তু আমাদেরকে আগে জানতে হবে আমরা কোন ডিপার্টমেন্টের উপর ডিপ্লোমাটি কমপ্লিট করতে চাচ্ছি।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ অনেকগুলো ডিপার্টমেন্ট রয়েছে, তার মধ্যে কিছু পপুলার বা সবচেয়ে জনপ্রিয় ডিপার্টমেন্ট হলো, সিভিল , কম্পিউটার, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল, অটোমোবাইল ইত্যাদি এমন ধরনের প্রায় ১৫ থেকে ২০ টি ডিপার্টমেন্ট রয়েছে। আপনি যেই ডিপার্টমেন্ট এর উপরে পড়াশোনা করেন না কেন সেটি থেকে যদি একটি ভালো রেজাল্ট নিয়ে পাস করেন। তাহলে একটি ভালো চাকরি পাওয়ার সম্ভাবনা থাকে।

আপনি যদি একজন সিভিল ইঞ্জিনিয়ার হন তাহলে, বিভিন্ন কন্ট্রাকশন এ চাকরি করতে পারবেন যেমন, ঘরবাড়ি তৈরি করা, ব্রিজ, রাস্তা, সাঁকো, ইত্যাদি একজন সিভিল ইঞ্জিনিয়ার তৈরি করে থাকে। তাছাড়া আপনি যদি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে চান তাহলে, আপনি হতে পারবেন একজন প্রোগ্রামার. একজন ওয়েব ডেভলপার. তা ছাড়াও একজন গ্রাফিক ডিজাইনার. তাছাড়া অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে ইনকামের সুবিধা তো রয়েছেই,

ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার এর কাজ হল বিভিন্ন ধরনের ইলেকট্রিক যন্ত্রপাতি তৈরি করা যেমন; রেজিস্টার রেজিস্টর সুইচ তার বাল, ফ্যান, এককথায় সব সকল ইলেকট্রিক জিনিসপত্র, তাছাড়া আপনি যদি একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হতে চান তাহলে আপনি, বিভিন্ন বড় বড় কোম্পানিতে জব করতে পারবেন যেমন, বাইকের কোম্পানি, মাইক্রো, বাস, ইত্যাদি সব যানবাহনের জিনিসপত্রের কোম্পানিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে জয়েন করতে পারবেন।

বাংলাদেশ এবং দেশের বাহিরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। তাই আপনি যদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং বিষয়টি নিয়ে পড়াশোনা করেন তাহলে আশা করি আপনার ভবিষ্যৎ অনেক উজ্জ্বল হবে।

ডিপ্লোমা কি কি বিষয় আছে

ডিপ্লোমা কি কি বিষয় আছে এর অর্থে বোঝায় ডিপ্লোমা তে কি কি সাবজেক্ট বা কি কি ডিপার্টমেন্ট রয়েছে। বাংলাদেশ কারিগরি উন্নয়ন বোর্ডের অনেক গুলোই ডিপার্টমেন্ট রয়েছে, যেমন, সিভিল, কম্পিউটার, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, অটোমোবাইল, পাওয়ার, ফুল, টেক্সটাইল, কৃষি, আর্কিটেকচার, ইত্যাদি এমন আরো অনেকগুলো ডিপার্টমেন্ট রয়েছে।

ডিপ্লোমা করে কি পুলিশ হওয়া যায়

আমাদের অনেকের মাথার মধ্যে চিন্তাভাবনা আছে যে ডিপ্লোমা করে কি পুলিশ হওয়া যায়। ডিপ্লোমা মূলত আমাদের এসএসসি পাশ করার পরে পড়াশোনা করতে পারি। আমরা কমবেশি সকলেই জানি বাংলাদেশে এসএসসি সার্টিফিকেট দিয়ে তেমন একটি ভালো চাকরি হয় না। আপনি ডিপ্লোমা পাস করে পুলিশের চাকরি করতে পারবেন কিন্তু এসএসসি সমমানের যেসব চাকরি রয়েছে সেসব চাকরি করতে পারবেন।

কিন্তু অন্য চাকরি করতে পারবেন না ডিপ্লোমা মূলত একটি চার বছর মেয়েটি কোচ যেটি কমপ্লিট করার পরে খুব তাড়াতাড়ি চাকরি পাওয়া যায় বাংলাদেশ এ এবং বা বাহিরে, তারপরেও আমরা অনেকে চিন্তাভাবনা করি যে ডিপ্লোমা করে কি পুলিশ হওয়া যায় মূলত এটি সম্পূর্ণ ভুল ডিপ্লোমা করে আপনি শুধু একজন ইঞ্জিনিয়ার হতে পারবেন। ডিপ্লোমা সার্টিফিকেট দিয়ে আপনি শুধু ইঞ্জিনিয়ারিং এর চাকরি পাবেন তাছাড়া বাংলাদেশের কোন চাকরি পাবেন না বা বাহিরেও কোন চাকরি পাবেন না।

আপনার যদি পুলিশ হওয়ার ইচ্ছে থাকে তাহলে আপনাকে জেনারেল বলতে হবে জেনারেল পড়লে আপনি বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা হতে পারবেন পুলিশ ছাড়াও আশা করি আপনি বুঝতে পেরেছেন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কত

আমাদের অনেকের মাথার ভিতর চিন্তাভাবনা আছে যে বাংলাদেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কেমন বা আমরা যখন ডিপ্লোমা পড়তে যাই তখন আমাদের মাথায় এই চিন্তাভাবনা আসে। যে আমরা ডিপ্লোমা পাস করার পর কত টাকা বেতনে চাকরি করতে পারব। আমরা সবাই জানি বাংলাদেশের চাকরি প্ল্যাটফর্ম দুইটা. এক সরকারি, দুই বেসরকারি আপনি যদি সরকারিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার সাব অ্যাসিস্ট্যান্ট হিসেবে ঢুকেন তাহলে আপনার বেতন থাকবে ১৬ হাজার ৫০০ টাকা,

এবং বাড়ি ভাড়া পাবেন আপনি আপনার বেতনের ৪৫% এবং যাওয়া আসার গাড়ি ভাড়া পাবেন ২ হাজার টাকা, চিকিৎসা বাধা পাবেন ২ হাজার টাকা তাছাড়া বিভিন্ন সরকারি ভ্যাট মিলিয়ে আপনি প্রায় ২৫ হাজার টাকা বেতন প্রথম মাস থেকে তুলতে পারবেন। তাছাড়া আপনি যদি ডিপ্লোমা পাশ করে বিয়ের চেয়েও কমপ্লিট করে একজন বিএসসি ইঞ্জিনিয়ার হন তাহলে আপনার বেতন ৪৫ প্লাস থাকবে। 

ডিপ্লোমা বেসরকারি চাকরির বেতন, বেসরকারি কোম্পানি বা বেসরকারি প্রতিষ্ঠান আমাদের বেতন দেয় ১৬ হাজার ৫০০ টাকা এবং কিছু ভ্যাট এবং কিছু ভাতা ধরে ফেটে ১৮ হাজার টাকা করা দেয়া হয়েছে বাংলাদেশে বেসরকারি চাকরির তেমন কোন সুযোগ সুবিধা নেই তাই এদের বেতনেরও তেমন কোন উন্নতি নেই। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কত হয়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url