মাথা ব্যাথা হলে করণীয় - মাথা ব্যথা কোন রোগের লক্ষণ

প্রিয় পাঠক, মাথা ব্যাথা হলো করনীয় এ সম্পর্কে কি আপনি কোন তথ্য জানেন বা এর প্রতিকার সম্পর্কে কিছু জানেন। মাথা ব্যথা হলে করণীয় এই সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে ফেলুন মাথা ব্যাথা হলে করণীয় এবং মাথা ব্যথা কোন রোগের লক্ষণ ও মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।
মাথা ব্যাথা হলে করণীয়
আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি অতিরিক্ত গরমের টিকে থাকার অনেকগুলো উপায় সম্পর্কে জানতে পারবেন যেমন: মাথা ব্যথা হলে করণীয় এবং গরমে মাথা ব্যথা কোন রোগের লক্ষণ এবং আরো বিভিন্ন তথ্য
পোস্ট সূচিপত্র:মাথা ব্যথা হলে করণীয় এবং মাথা ব্যথা কোন রোগের লক্ষণ সম্পর্কে নিচে পড়ুন।

মাথা ব্যাথা হলে করণীয়

স্বাধীনতা মাথা ব্যাথা হয়নি এমন লোক কমই আছে সাধারণত প্রায় ৯৫ শতাংশ মানুষই এই সমস্যার কারণে পড়েছে।যখন আমাদের প্রচন্ড মাথা ব্যাথা করে তখন পরিস্থিতিতে পড়ে যায়।তবে এই মাথাব্যথা কোনো রোগের কারণে হয় না বা এটা কোন রোগ না সাধারণত আমাদের মাথা ব্যাথা হয়ে থাকে।ঘুম কম হওয়ার কারণে আবার দেখা যায়।সময়মত খাবার না খাওয়ার কারণে আবার অতিরিক্ত টেনশনের কারণে সাধারণত এগুলোর কারণে মাথাব্যথা হয়ে থাকে।

আবার ডিহাইড্রেশন বা পানি কম থাকলে শরীরে তখন মাথাব্যথা প্রভাব পড়ে এবং মাথা ব্যাথা হয়ে থাকে।যখন প্রচন্ড মাথা ব্যথা করবে তখন এক বা দুই গ্লাস ঠান্ডা পানি পান করতে হবে।পানি খেলে আমাদের শরীরের ঘাটতি পূরণ করে।এবং গরমের মধ্যে শরীর ঠান্ডা রাখে এবং মাথা ব্যাথা দূর করে। আবার যদি প্রচন্ড মাথা ব্যথা হয় তাহলে রুমে নিরিবিলি জায়গায় ঘুমাতে হবে বা অন্ধকার রুমে ঘুমালে মাথাব্যথা কমে/মাথা ব্যাথা কমানোর আরো কিছু টিপস আছে।

যেমন ধরুন ম্যাগনেসিয়াম জাতীয় খাবার মাথা ব্যাথা কমাতে সাহায্য করে এবং শরীরের ক্ষেত্রে অনেক ভালো এবং উপকারী ম্যাগনেসিয়াম জাতীয় খাবার যেমন চকলেট সুগার হাই ম্যাগনেসিয়াম থাকে। চকলেটে আবার ধরুন কলা বাদাম সেমের বিচি এগুলো খেলে আমাদের মাথা ব্যাথা দ্রুত কমে যাবে। অবশেষে বলা যায় যে যখন আমাদের প্রচন্ড মাথা ব্যথা করবে।তখন আমরা এগুলো জাতীয় খাবার এবং পানি পান করবো ঠান্ডা তাহলে মাথা ব্যথার হাত থেকে আমরা বাঁচতে পারব।

গরমে মাথা ব্যাথা হলে করণীয়

আজকে আমরা জানবো গরমে মাথাব্যথা হলে কি করা উচিত বা দরকার সাধারণত আমাদের মাথা ব্যথা হয়ে থাকে প্রচন্ড গরমে তাপমাত্রার কারণে তাদের কারণে অনেকেরই মাথাব্যথা দেখা দেয়।অতিরিক্ত গরমে মাইগ্রেনের সমস্যা দেখা দেয় আবার গরমে শরীর শুষ্ক হয়ে যায়।যখন দেখবেন গরমে মাথা ব্যাথা হচ্ছে তখন ঠান্ডা পানি বেশি বেশি পান করবেন।পানি হচ্ছে গরমের অত্যান্ত প্রয়োজনীয় একটি প্রাণী মাথা ব্যাথার জন্য আবার দেখা যায়।

ঘুম কম হওয়ার কারণে মাথাব্যথা হচ্ছে প্রচন্ড খাওয়া-দাওয়া কম হওয়ার কারণে মাথাব্যথা হয়।আবার অতিরিক্ত টেনশনে থাকলে মাথাব্যথা হয়ে থাকে।দুশ্চিন্তার কারণে অটোমেটিকলি গরমে আমাদের মাথাব্যথা হয়ে থাকে/আবার অতিরিক্ত পরিশ্রমের কাজ করলে দিনশেষে আমাদের মাথা ব্যথা শুরু হয়ে যায়।ডাক্তারের মতে গরমে বেশি বেশি পানি পান করা প্রয়োজন মাথা ব্যথার জন্য মাথাব্যথা দূর করার আর কিছু উপায় রয়েছে।

যেমন গরমে আগাছা খেলে মাথাব্যথা কমে যায় গরমে ম্যাগনেসিয়াম যত খাবার খাওয়া উচিত।যেমন তরমুজ কলা আনারস এগুলো গরমের জন্য খুব আদর্শ খাবার গরমের মধ্যে দই বা দুধ খাবার ভালো বিশেষ করে।কোন গরমের মধ্যে তরমুজ খাওয়া অত্যান্ত ভালো এবং শরীরের দিক দিয়ে অনেক ভালো উপকারী একটি ফল তো চলুন দেখি।তরমুজে কি কি আছে তরমুতে রয়েছে 95 শতাংশ পানি যেটা আমাদের শরীরকে গরমের মধ্যে ঠান্ডা রাখতে অনেক সাহায্য করে।

আবার লেবু লেবু গরমের মধ্যে অনেক একটি উপকারী ফল গরমের মধ্যে লেবুর রস খেলে।আমাদের শরীরে অনেক প্রান্তি দূর হয় এবং অনেক উপকারে আসে লেবুতে অনেক ভিটামিন রয়েছে।যে ভিটামিন আমাদের গরমের মধ্যে সোহেলকে শীতল ডাকতে সাহায্য করে তাই এটাই বলা যায়।যে গরমের মধ্যে এগুলো ফল খাওয়া আমাদের জন্য অনেক ভালো এবং গরমের হাত থেকে বাঁচতে হলে আমাদের এগুলো খেতে হবে ধন্যবাদ।

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ

মাথার যন্ত্রণা অনেক প্রকার কারণ রয়েছে আমাদের মাথা ব্যাথা হলে।আমরা বুঝবো কিভাবে তা বিস্তারিত জানবো আর জানবো যে মাথার কোন দিকের ব্যথা কোন রোগের লক্ষণ প্রথমেই আমাদের যে কারণে মাথাব্যথা হয় তার মাইগ্রেনের কারণে।মাইগ্রেনের মাথার যে কোন দিক থেকে এই কারণে মাথাব্যথা হতে পারে।তাই একে অন্ধ কপালে ব্যথাও বলা হয়/মাইগ্রেনের কারণে মাথা ব্যথা দপ্তর করতে থাকে এবং মাথার ভেতরে যন্ত্রণাদায়ক বিচ্ছিরি পরিস্থিতিতে পড়তে হয়।

পরে দেখা যায় যে ব্যথাটি পুরো মাথায় ছড়িয়ে পড়েছে ধীরে ধীরে এছাড়া চোখের চারপাশে ব্যাথা হতে পারে মাইগ্রেনের কারণে আবার মাথা ব্যাথা টেনশনের কারণে হয়ে থাকে।অতিরিক্ত টেনশনের কারণে হয়ে থাকে যদি টেনশনের কারণেই মাথাব্যথা হয়ে থাকে।তাহলে মাথার চারিদিকে সেই ব্যথা অনুভব করব আমরা টেনশনের কারণে মনে হয় মাথাটা কেউ চেপে ধরে রেখেছে।মাথা ভারি ভারি লাগবে, মাথাব্যথা লক্ষণ এর মধ্যে আরেকটি বিশেষ কারণ হচ্ছে।

ক্লক স্টার হেডেক এই ক্লাসটার দিনের নির্দিষ্ট একটা সময় বা বছরের নির্দিষ্ট একটা সময়ে এই ব্যথা হয়ে থাকে।প্লাস্টার হেডেক এটি চোখের পেছনের দিক থেকে মাথার একটি দিক বরাবর যন্ত্রণা হয়ে থাকে। ব্রেন টিউমার হলে সেই অংশে ব্যথা হয়।এরকমই যেদিকে টিউমার হয় সেদিকে দেখা হয় ক্ষেত্রে দেখা যায় যখন টিউমার ছোট থাকে।তখন ব্যথা অনুভব করা যায় না যখন টিউমারটি আস্তে আস্তে ধীরে ধীরে বড় হয় তখন মাথার চারিদিকে যন্ত্রণা বা মাথাব্যথা দেখা যায় সাধারণত এগুলোর কারণে মাথাব্যথা হয়ে থাকে।

মাথাব্যথা  কমানোর ঘরোয়া উপায়

আমরা প্রথমে জানবো সবচেয়ে সাধারণ মাথা ব্যাথা নেই কারন আমাদের সাধারণত কমন ম্যাথামথাই বলে থাকে।আর এগুলোর কারণে প্রায় সব মানুষ সেই মাথাব্যথায় অসুস্থ বোধ করে আর এই ব্যথা ব্যথার নাম হচ্ছে টেনশন ট্রাইপ মাথাব্যথা তো চলুন জেনে নেয়া যাক।আজকে টেনশন টার মাথা ব্যথা কি কি কারণে হয় এবং তার কি কি করনীয় করলে আমরা মাথাব্যথা হাত থেকে রক্ষা পাব।সাধারণত যখন আমরা হাত থেকে ১০ ঘণ্টা কাজ করি তারপর যখন আমরা রিলাক্স নেই বা ঘুমিয়ে থাকি।

তখন ঘুম থেকে ওঠার পরে আমাদের মাথা ব্যাথা করে মাথাব্যথা কারণ হচ্ছে হঠাৎ মানসিক চাপ কমে যাওয়ার কারণে এই মাথাব্যথা হয়ে থাকে।মাথা ব্যথা হরমোনের কারণে হয়ে থাকে এখন জানব ঘুম কম হলে মাথা ব্যাথা কেমন হয় আমাদের ঘুম কম হলে মস্তিষ্কের ব্যথা অনুভব করার ক্ষমতা বেড়ে যায়। অল্পতেই ব্যথা অনুভব হয় আর এই কারণে ঘুম কম হলে মাথাব্যথা তে বারবার দেখা দিতে পারে তাই আমাদের করণীয় পর্যাপ্ত পরিমাণ ঘুমানো উচিত খাবারের মধ্যে দেখতে গেলে।

আমাদের চা কফি এতে রয়েছে ক্যাফিন কফিনের কারণে মাঝেমধ্যে মাথাব্যথা হয়ে থাকে।যখন আমাদের শরীর থেকে পানি বাড়িয়ে যাই তখন আমাদের বেশি বেশি পানি পান করতে হবে।গরমের সময় সাধারণত একজন মানুষের ক্ষেত্রে দিনে দুই লিটার পানি পান করতে হবে।তাহলে তার শরীর ঠিক থাকবে এবং শেষ করতে থাকবে আবার দেখা যায় কিছু কিছু ক্ষেত্রে খাবার না খায় কারণে মাথাব্যথা হয়ে থাকে।

তাই খাবার সবসময় আমরা যতটুকু পরিমাণ আমাদের জন্য দরকার সেটুকু পরিমাণ খাব এবং আরেকটা বিষয় জানতে হবে।তা হল আপনার মাথাব্যথা অন্যান্য কারণে মাথাব্যথা যেমন মাইগ্রেনের মাথাব্যথা নয় কিভাবে বুঝবো আমরা যে টেনশন ট্রাই মাথা ব্যাথার কথা বলেছে এটাতে হালকা থেকে মাজহারী ধরনের ব্যাথা হয়।খুব তীব্র ব্যথা হয় না দিনে যেগুলো কাজ আছেমাথাব্যথা হলো করা যায়।সাবধানতা এই মাথাব্যথা সাথে মনিরভাব বা বমি হয় না আলো কিংবা আওয়াজে কোন অস্থির হয় না।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url