২০২৪ সালের রমজান কত তারিখ - ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ

প্রিয় পাঠক, ২০২৪ সালের রমজান কত তারিখ আপনি কি এই সম্পর্কে জানতে চাচ্ছেন, আমরা এই আর্টিকেলটিতে ২০২৪ সালের রমজান কত তারিখ সেই সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব, এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ সে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হবে, তাই আপনি যদি এই সম্পর্কে কোন তথ্য জানতে চান খুব সহজে বুঝতে পারবেন , যে ২০২৪ সালের রমজান কত তারিখ এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ,
২০২৪ সালের রমজান কত তারিখ
কারন আমরা প্রত্যেকে মুসলমান তাই আমাদেরকে অবশ্যই জানতে হবে, ২০২৪ সালের রমজান কত তারিখ এবং তার সাথে ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ কারণ আমরা এই তথ্যগুলো না জানলে আমরা অনেক কিছু জানতে পারবো না তো চলুন জেনে নেওয়া যাক,
পোস্ট সূচিপত্র:২০২৪ সালের রমজান কত তারিখ এবং ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার

ভূমিকা

আমরা যারা মুসলিম রয়েছে তাদের কাছে এই রমজান মাসের গুরুত্ব অনেক বেশি। কারণ এ রমজান মাসে আমরা সকলে অনেক ইবাদত করি আল্লাহর কাছে এবং অনেক প্রার্থনা করে থাকি। যেহেতু ২০২৪ সাল পড়ে গেছে সেজন্য আপনাকে জানতে হবে ২০২৪ সালের রমজান কত তারিখ থেকে নয়তো আপনি রমজান মাসের সঠিক তথ্য জানতে পারবেন না।

আমরা অনেকেই রমজান মাস নিয়ে অনেক কিছু ভেবে রাখি সেজন্য আমাদেরকে আগে থেকে জানতে হবে। ২০২৪ সালের রমজান কত তারিখ থেকে শুরু হবে। আমরা যদি সঠিক তারিখটা জানতে পারি তাহলে আমাদের জন্য আরো ভালো হয়ে থাকে। তো চলুন আর্টিকেলটি পড়ে জেনে ফেলুন 2024 সালের রমজান কত তারিখে এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ তাছাড়াও ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।

২০২৪ সালের রমজানের মাস এর ক্যালেন্ডার

২০২৪ সালের রমজান কত তারিখ থেকে শুরু হতে যাচ্ছে সে সম্পর্কে বিস্তারিত একটি ক্যালেন্ডার নিচে তৈরি করে দেওয়া হলো। আশা করি ক্যালেন্ডার টি আপনার অনেক উপকারে আসবে এ ক্যালেন্ডারটি পুরো এক মাসের সকল তথ্য তুলে ধরা হলো রমজান মাস সম্পর্কে।
এটি হলো পুরো রমজান মাসের ক্যালেন্ডার:
রমজানতারিখদিন
১ রোজা১১ মার্চসোমবার
২ রোজা১২ মার্চমঙ্গলবার
৩ রোজা১৩ মার্চবুধবার
৪ রোজা১৪ মার্চবৃহস্পতিবার
৫ রোজা১৫ মার্চশুক্রবার
৬ রোজা১৬ মার্চশনিবার
৭ রোজা১৭ মার্চরবিবার
৮ রোজা১৮ মার্চসোমবার
৯ রোজা১৯ মার্চমঙ্গলবার
১০ রোজা২০ মার্চবুধবার
১১ রোজা২১ মার্চবৃহস্পতিবার
১২ রোজা২২ মার্চশুক্রবার
১৩ রোজা২৩ মার্চশনিবার
১৪ রোজা২৪ মার্চরবিবার
১৫ রোজা২৫ মার্চসোমবার
১৬ রোজা২৬ মার্চমঙ্গলবার
১৭ রোজা২৭ মার্চবুধবার
১৮ রোজা২৮ মার্চবৃহস্পতিবার
১৯ রোজা২৯ মার্চশুক্রবার
২০রোজা৩০ মার্চশনিবার
২১ রোজা৩১ মার্চরবিবার
২২ রোজা১ এপ্রিলসোমবার
২৩ রোজা২ এপ্রিলমঙ্গলবার
২৪ রোজা৩ এপ্রিলবুধবার
২৫ রোজা৪ এপ্রিলবৃহস্পতিবার
২৬ রোজা৫ এপ্রিলশুক্রবার
২৭ রোজা৬ এপ্রিলশনিবার
২৮ রোজা৭ এপ্রিলরবিবার
২৯ রোজা৮ এপ্রিলসোমবার
৩০ রোজা৯ এপ্রিলমঙ্গলবার

২০২৪ সালের রমজান কত তারিখ

প্রিয় পাঠক, আমরা যারা মুসলিম তারা সকলেই জানি রোজা কবে থেকে শুরু হবে তার পুরোটাই নির্ভর করে চাঁদ দেখার উপরে। তাই এটি সঠিক তারিখ প্রকাশিত করা যায় না।। তবে বিভিন্ন তথ্য ও ইসলামিক তথ্যের ভিত্তিতে বা অনুসারে ধারণা করা যাচ্ছে যে মার্চ মাসের ৯ তারিখ থেকে ২০২৪ সালের রমজান মাস শুরু হতে যাচ্ছে। এটি আবার আমি রাতে মহাকাশ গবেষকরা বিষয়ক সংস্থা আমি রাতুল এন্টোনোমি থেকে তথ্য এসেছে

যে ২০২৩ সালে সৌদি আরবে ২৩ শে মার্চ থেকে রমজান শুরু হয়েছিল এবং এপ্রিল মাসের ২১ তারিখে ঈদুল ফিতর উদযাপন করা হয়। এর পাশাপাশি অন্যান্য দেশে রোজা ছিল 24 তারিখ এবং ২২শে এপ্রিল ঈদুল ফিতর উদযাপন করা হয়। তাই এই তথ্যগুলো উপর ভিত্তি করে গবেষকরা জানিয়েছেন বা মত প্রকাশ করেছেন। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে। আশা করি আপনি খুব ভালোভাবে এ তথ্যগুলো বুঝতে পেরেছেন।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

আমিরাস অষ্টমী-৩ সালে জানা গেছে যে ২০২৪ সালের রবিউল আউয়াল মাস হল সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। সেই হিসাবে ২২৪ সালে রমজান মাস মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হওয়ার অনেকটাই সম্ভাবনা রয়েছে। সেজন্য ২০১৪ সালে রোজার ঈদ ও ঈদুল ফিতর তথ্য অনুসারে ১০ই এপ্রিল উদযাপিত হতে চলেছে।

যেহেতু আমরা সকলে জানি রমজান মাস এবং ঈদ চাঁদ দেখার পরে কি বার থেকে হবে বা কি দিন থেকে হবে সে দিনকে নির্বাচন করা হয়। তাই এই বিষয় ফুল ১০০% সম্ভাবনা দেওয়া সম্ভব নয়। তাই সকল তথ্য-প্রমাণের ভিত্তিতে কিছু তথ্য বের হয়েছে যে ঈদুল ফিতর ১০ই এপ্রিল উদযাপিত হতে যাচ্ছে।

শেষ কথা:

প্রিয় পাঠক, আমরা এতক্ষণ আলোচনা করেছি ২০২৪ সালের রমজান কত তারিখ এবং রমজান মাসের ক্যালেন্ডার তা ছাড়াও ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখ হতে যাচ্ছে। এই সম্পর্কে বিভিন্ন তথ্য বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে আপনাদের মাঝে তুলে ধরা হয়েছে। কারণ আমরা প্রত্যেকেই মুসলমান আমাদেরকে আগে থেকে জানতে হবে ২০২৪ সালের রমজান কত তারিখ এবং রমজান মাসের পুরো প্রস্তুতি নিয়ে নিজেকে রাখতে হবে। রমজান মাসের অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন। এতক্ষণে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url