বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ এবং বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনারা অনেকে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ এবং সবচেয়ে ছোট মুসলিম দেশের সম্পর্কে জানেন না। যারা যারা জানেন না তাদের জন্য এই আর্টিকেলটি এই আর্টিকেলটি বললে আপনি জানতে পারবেন বিশেষ সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এবং তার পাশাপাশি জানতে পারবেন বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম কোনটি।
big muslim conutry
মাঝে মাঝে আমাদের মাথায় অনেক সময় চিন্তা ভাবনা ঘুরে যে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এবং বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি কিন্তু আমরা সঠিক জানিনা তো যারা যারা জানেন না তাদের জন্য এয়ার টিকেট তো চলুন দেরি না করে শুরু করা যাক।
পোস্ট সূচিপত্র:বিশ্বের সবচেয়ে বড় এবং ছোট মুসলিমদের সম্পর্কে নীচে পড়ুন

ভূমিকা

তো চলুন প্রথমে বিশ্বের ছোট মুসলিম দেশ সম্পর্কে আলোচনা করা যাক। বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশের কথা উল্লেখ করতে গেলে বেশ কিছু দেশের কথা উল্লেখ করতে হবে। যেমন বেশি মুসলমান বাস করে ইন্দোনেশিয়া, পাকিস্তান ইত্যাদি দেশে। তবে সবচেয়ে বেশি বাস করে থাকেন সৌদি আরবে মুসলিম তাছাড়া আফগানিস্তানেও অনেক মুসলমান রয়েছেন।

 বিশ্বের মুসলমান এবং ইসলাম প্রেমী লোকদের জনসংখ্যা বোঝানো হয়েছে ২০০৯ সাল থেকে বর্তমান অবস্থায় গবেষণায় দেখা গিয়েছে বিশ্বের মোট জনসংখ্যা প্রায় চার ভাগের এক ভাগে মুসলমান। বর্তমান বিশ্বে জনসংখ্যার মধ্যে প্রায় ৭৬০ কোটি মানুষের মধ্যে মুসলমানের সংখ্যা 220 কোটিরও বেশি মুসলিম দেশ রয়েছে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে মুসলমান রয়েছেন তাই শতাংশ ২৩% মুসলিম। তার মধ্যে মুসলমান জনসংখ্যা রয়েছে এশিয়াতে তারা মহাদেশে বাস করে থাকে। ইন্দোনেশিয়াতে প্রায় ২৩ কোটি ৫০ লক্ষ মুসলিম জনসংখ্যা রয়েছে বা তারা সেই জায়গায় বসবাস করে বিশ্বের মোট মুসলিম জনসংখ্যা কে প্রায় ১৫% এর মত বৃদ্ধি করিয়েছেন।

পাকিস্তানের সর্বমোট মুসলিম সংখ্যা রয়েছেন গাণিতিকভাবে হচ্ছে ১৮ কোটি ৬০ লক্ষ ভারতে আনুমানিক ১৮ কোটি ৯০ লক্ষ বাংলাদেশ ১৭ কোটি ৩০ লক্ষ এবং ইরান ও তুরস্ক এবং এভারেজ এ মুসলমান রয়েছে ১০ কোটি মুসলিম বাস করে। এই উক্তিতে ছয়টি দেশে মুসলিম জনসংখ্যা রয়েছেন প্রায় ৬০% এর বেশি আশা করি আপনি বুঝতে পেরেছেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এবং সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি।

 বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশের মধ্যে রয়েছেন ইন্দোনেশিয়া। আদমশুমারি অনুযায়ী দেখা গেছে দেশে প্রায় 200 মিলনের বেশি মুসলিম বাস করে এবং করছেন ইন্দোনেশিয়াতে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ধন্যবাদ।

বিশ্বের প্রথম মুসলিম দেশ কোনটি

আপনি নিশ্চয়ই আর্টিকেল থেকে বুঝতে পেরেছেন যে বিশ্বের প্রথম মুসলিম দেশ কোনটি। তাও আমাদের মনের মধ্যে অনেক সময় প্রশ্ন করে যে প্রথম মুসলিম দেশ কোনটি হ্যাঁ আপনাকে অবশ্যই সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব।

আদি যুগ থেকে বর্তমান যুগ পর্যন্ত এই প্রশ্নটি উত্তর একই আছে সেটা হল বিশ্বের প্রথম অবস্থানে অবস্থান করছেন মুসলিম দেশ সেটি হল সৌদি আরব।। যা প্রথম মুসলিম দেশ হিসেবে বিশ্ব পুরোটা জুড়ে খেতি লাভ করিয়াছেন।

লেখকের শেষ কথা

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ও বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ এবং বিশ্বের প্রথম প্রথম বা ১ নম্বর মুসলিম দেশ কোনটি সম্পর্কে খুব ভালোভাবে বুঝতে পেরেছেন আর এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে মতামত জানাবেন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url